বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শন করলো ইসোয়াতিনির প্রতিনিধিদল

-- July 22, 2022

Source: Manabzamin

ইসোয়াতিনির ব্যবসা, শিল্প ও বাণিজ্যমন্ত্রী সিনেটর ম্যাঙ্কোবা খুমালো’র নেতৃত্বে ইসোয়াতিনির এক প্রতিনিধিদল গতকাল বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্ক ও শাইনপুকুর সিরামিক্সস পরিদর্শন করেছে। এ সময় তার সঙ্গে ছিলেন বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় আফ্রিকা শাখার ডিরেক্টর জেনারেল মো. তারিকুল ইসলাম ও তার দল।

এ ছাড়া প্রতিনিধি দলটিতে ছিলেন ইসোয়াতিনির ব্যবসা, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের সেক্রেটারি মিসেস সেবিলে আমান্ডা এনলাবাতসি, একই মন্ত্রণালয়ের এমএসএমই ডিরেক্টর এমলুলেকি সাখাইল ডিলামিনি ও ইসোয়াতিনি ইনভেস্টমেন্ট প্রোমোশন অথরিটির সিনিয়র এক্সিকিউটিভ ম্যানেজার ডা. খানিসিলে ডিলামিনি।

তারা বেক্সিমকোর স্টেট অফ দ্য আর্ট ভার্টিকাল লিডস গ্রিন সার্টিফাইড ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শন করেন এবং বেক্সিমকোর উন্নত প্রযুক্তি, শিক্ষা, গবেষণা ও উন্নয়ন ব্যবহার করে মূল্য সংযোজন ও উদ্ভাবনের উদ্যোগে বিশেষ আগ্রহ প্রকাশ করেন।

সিনেটর ম্যাঙ্কোবা খুমালো বেক্সিমকোর উলম্ব উৎপাদন ইউনিটগুলোতে মোতায়েন করা উন্নত প্রযুক্তি এবং টেকসই উন্নয়নে বিশ্বব্যাপী নেতৃত্ব অবস্থান অর্জনের জন্য গৃহীত ব্যাপক পদক্ষেপ দেখে অত্যন্ত মুগ্ধ হোন। এক বক্তৃতায় তিনি আরও জানান, বাংলাদেশ এবং বিশেষ করে বেক্সিমকো ইসোয়াতিনির জন্য সত্যিই অনুপ্রেরণাদায়ক ও বস্ত্র শিল্প প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে এবং এই খাতে পারস্পরিকভাবে লাভবান হতে পারে।

তারা টেকসই উন্নয়নে বেক্সিমকোর সাম্প্রতিক উদ্যোগ সম্পর্কে জানতে খুবই আগ্রহী ছিলেন যার মধ্যে রয়েছে রোভারটেক্সের (উৎপাদন পরবর্তী বর্জ্য পুনঃব্যবহারে বৈশ্বিক নেতা) সহযোগিতায় বেক্সিমকোর তৈরি অত্যাধুনিক বর্জ্য শোধনাগার, পানি পুনঃব্যবহার করার জন্য রিভার্স অসমোসিস সিস্টেম ও উন্নত প্রযুক্তিসহ বিশ্বের সবচেয়ে বৃহত্তম টেকসই ওয়াশিং প্যান্ট।

প্রতিনিধিদল শাইনপুকুর সিরামিক কারখানা দেখে খুব অভিভূত হোন যেখানে রয়্যাল ডল্টন, রয়্যাল অ্যালবার্টসহ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গ্রাহকদের জন্য সূক্ষ্ম চীনামাটি ও বোন-চায়না বাসনকোসন ও তৈজসপত্র তৈরি করা হয়।