২০১৮-১৯ অর্থবছরে সিরামিক শিল্প খাতে স্বর্ণপদক পেয়েছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড

-- July 27, 2022

Source: Banikbarta

সর্বোচ্চ রফতানির ভিত্তিতে সেরা রফতানিকারকদের স্বীকৃতি দিয়ে আসছে সরকার। এ ধারাবাহিকতায় ২০১৮-১৯ অর্থবছরের জন্য পণ্য ও সেবা রফতানিতে ৭১টি প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি দেয়া হবে। স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ ক্যাটাগরিতে ৭২টি ট্রফি প্রদান করা হবে। এরই মধ্যে এসব প্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করেছে বাণিজ্য মন্ত্রণালয়। খুব শিগগির এ তালিকা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গিয়েছে।

এর আগে ২০১৭-১৮ অর্থবছরের জন্য পণ্য ও সেবা রফতানিতে ৬৫টি প্রতিষ্ঠানকে ৬৬টি ট্রফি দেয়া হয়েছিল। সে হিসেবে এবার ট্রফি বাড়ছে ছয়টি। এবার সেরা রফতানিকারক প্রতিষ্ঠান হিসেবে রিফাত গার্মেন্টসকে দেয়া হবে বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি। প্রতিষ্ঠানটি তৈরি পোশাক (ওভেন) পণ্য রফতানির জন্য এ পদক পাচ্ছে। বঙ্গবন্ধুর নামে গত বছর পুরস্কার চালু করা হয়েছে।

এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের চূড়ান্ত তালিকা অনুযায়ী, এবার তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পাচ্ছে রিফাত গার্মেন্টস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে একেএম নিটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে অনন্ত অ্যাপারেলস লিমিটেড। তৈরি পোশাক (নিটওয়্যার) খাতে স্বর্ণপদক পাচ্ছে জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড। রৌপ্য পাচ্ছে স্কয়ার ফ্যাশনস এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ফোর এইচ ফ্যাশনস লিমিটেড।

সব ধরনের সুতা খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পাচ্ছে যথাক্রমে বাদশা টেক্সটাইল লিমিটেড, কামাল ইয়ার্ন লিমিটেড ও নাইস কটন লিমিটেড। টেক্সটাইল ফ্যাব্রিকস খাতে স্বর্ণপদক পাচ্ছে এনভয় টেক্সটাইল লিমিটেড। এছাড়া রৌপ্যপদক পাচ্ছে আকিজ টেক্সটাইল মিলস লিমিটেড ও ব্রোঞ্জ পাচ্ছে নাইস ডেনিম মিলস লিমিটেড।

হোম ও বিশেষায়িত টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফ্যাব্রিকস লিমিটেড। টেরিটাওয়েল খাতে স্বর্ণপদক পাচ্ছে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড। হিমায়িত খাদ্যপণ্য খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদকের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড, এপেক্স ফুডস লিমিটেড এবং এমইউ সী ফুডস লিমিটেড।

কাঁচা পাটপণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স। পাটজাত দ্রব্যে স্বর্ণপদক পাচ্ছে আকিজ জুট মিলস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে করিম জুট স্পিনার্স লিমিটেড এবং ব্রোঞ্জ পাচ্ছে ওহাব জুট মিলস লিমিটেড। ক্রাস্ট বা ফিনিশড চামড়া পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে এপেক্স ট্যানারি লিমিটেড এবং রৌপ্যপদক পাচ্ছে এসএএফ ইন্ডাস্ট্রিজ।

চামড়াজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বিবিজে লেদার গুডস লিমিটেড। ফুটওয়্যার খাতে স্বর্ণপদক পাচ্ছে বে-ফুটওয়্যার লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে রয়েল ফুটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে এফবি ফুটওয়্যার লিমিটেড।

কৃষিজ পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পাচ্ছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে ইনডিগো করপোরেশন। কৃষি প্রক্রিয়াজাত পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পাচ্ছে প্রাণ ডেইরি লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে প্রাণ এগ্রো লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে প্রাণ ফুডস লিমিটেড।

ফুল ফলিয়েজ ক্যাটাগরিতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স রাজধানী এন্টারপ্রাইজ এবং রৌপ্যপদক পাচ্ছে এলিন ফুডস ট্রেড। হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে বিডি ক্রিয়েশন এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রডাক্ট বিডি। প্লাস্টিক পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে ডিউরেবল প্লাস্টিক এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল লিমিটেড।

সিরামিক শিল্প খাতে স্বর্ণপদক পাচ্ছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে আর্টিসান সিরামিকস লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে প্যারাগন সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

হালকা প্রকৌশল খাতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্ট লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি সাইকেল ইন্ডাস্ট্রি এবং ব্রোঞ্জপদক পাচ্ছে রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ইউনিট-২। ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড, রৌপ্যপদক কনফিডেন্স স্টীল লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে রহিমআফরোজ ব্যাটারি লিমিটেড।

অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে তাসনিম কেমিক্যালস কমপ্লেক্স লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে মেরিন সেফটি সিস্টেম ও ব্রোঞ্জপদক পাচ্ছে মুমানু পলিয়েস্টার ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ওষুধ পণ্যে স্বর্ণপদক পাচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।